Skip to content

তেজস্ক্রিয়তা (Redioactivity) কাকে বলে? | তেজস্ক্রিয়তার কারণ কি

তেজস্ক্রিয়তা বলতে কি বোঝ

1896 খ্রিস্টাব্দে ফরাসি বিজ্ঞানী হেনরি বেকারেল (Henry Becquerel) তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন। সেই সময় ইউরেনিয়াম ধাতুর একটি লবণ পটাশিয়াম ইউরেনিল সালফেটকে প্রতিপ্রভ বস্তু হিসেবে ধরা হত। কিন্তু আশ্চর্যজনকভাবে দেখা যায় অন্ধকারেও এটি ফোটোগ্রাফিক প্লেটের ওপর ক্রিয়া করে। পরবর্তী বিভিন্ন পরীক্ষার দ্বারা তিনি এই সিদ্ধান্তে আসেন যে, পদার্থটি থেকে একপ্রকার অদৃশ্য রশ্মির নিঃসরণ হয় যা কোনোভাবে বন্ধ করা যায় না। এই রশ্মি পদার্থ থেকে স্বতঃস্ফূর্তভাবে নির্গত হয়। প্রথমে এই রশ্মির নাম ছিল বেকারেল রশ্মি, পরে বিজ্ঞানী মাদাম কুরি এই রশ্মির নাম দেন তেজস্ক্রিয় রশ্মি।

তেজস্ক্রিয়তা (Redioactivity)কাকে বলে?

যে ধর্মের জন্য সাধারণত কিছু উচ্চ পারমাণবিক ভর সংখ্যাবিশিষ্ট মৌল সব অবস্থায় স্বতঃস্ফূর্তভাবে এক বিশেষ ধরনের অদৃশ্য বিকিরণ নিঃসরণ করে এবং নতুন মৌলের পরমাণুতে পরিণত হয় তাকে তেজস্ক্রিয়তা বলা হয়।

স্বাভাবিক তেজস্ক্রিয় মৌল কোন্‌গুলি?

কতকগুলি প্রাকৃতিক মৌল স্বাভাবিকভাবেই তেজস্ক্রিয় রশ্মি নিঃসরণ করে। এদের স্বাভাবিক তেজস্ক্রিয় মৌল বলা হয়। যেমন— Po (পোলোনিয়াম), Ra (রেডিয়াম) , U (ইউরেনিয়াম)।

তেজস্ক্রিয়তার কারণ কি

মৌলের পরমানুর নিউক্লিয়াসে নিউট্রন প্রোটন সংখ্যার অনুপাতের মান 1.5 অপেক্ষা বেশি হলে প্রোটন–প্রোটন বিকর্ষনধর্মী বল দ্রুতহারে বৃদ্ধি পায়। ফলে নিউক্লিয় বল প্রোটন ও নিউট্রন গুলিকে একত্রে ধরে রাখতে পারে না। কাজেই নিউক্লিয়াস অস্থায়ী হয়ে স্বতঃস্ফুর্তভাবে ভাঙতে শুরু করে এবং তেজস্ক্রিয় রশ্মি বিকিরন করে সাধারন ভাবে কোনো মৌলের ভরসংখ্যা 210 বা তার বেশি হলে নিউট্রন/প্রোটন এর অনুপাত 1.5 অপেক্ষা বেশি হয় তাই এদের তেজস্ক্রিয়তা ধর্ম প্রদর্শন করে।
তেজস্ক্রিয় রশ্মি বিকিরনের সঙ্গে সঙ্গে তেজস্ক্রিয় নিউক্লিয়াসটির প্রোটনের সংখ্যা পরিবর্তিত হতে থাকে। দীর্ঘ সময় ধরে তেজস্ক্রিয় বিকিরনের পর এক সময় নিউক্লিয়াসটির নিউট্রন ও প্রোটন সংখ্যার অনুপাত 1.5 বা এর কাছাকাছি, তখন নিউক্লিয়াসটি স্থিত হয় এবং পরমানুর তেজস্ক্রিয়তা থাকে না।

তেজস্ক্রিয় মৌল কাকে বলে?

যেসব মৌলের পরমাণু সব অবস্থায় স্বতঃস্ফূর্তভাবে এক বিশেষ ধরনের অদৃশ্য বিকিরণ নিঃসরণ করে নতুন মৌলের পরমাণুতে পরিণত হয় সেই মৌলগুলিকে তেজস্ক্রিয় মৌল বলা হয়।

কোন্ ধরনের মৌলগুলি তেজস্ক্রিয়তা প্রদর্শন করে?

যেসব মৌলের নিউক্লিয়াসের নিউট্রন এবং প্রোটন সংখ্যার অনুপাত 1.5 – এর চেয়ে বেশি সেই নিউক্লিয়াসগুলি অস্থায়ী হয়। এগুলি স্বতঃস্ফূর্তভাবে তেজস্ক্রিয় বিকিরণ করে স্থায়ী হতে চেষ্টা করে।

তেজস্ক্রিয়তার বৈশিষ্ট্যগুলি লেখো।

তেজস্ক্রিয়তা র বৈশিষ্ট্যগুলি হল—

[1] তেজস্ক্রিয় মৌল থেকে স্বতঃস্ফূর্ত ও বিরামহীন ভাবে যে তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয় তা ভেদন ক্ষমতাসম্পন্ন । এই রশ্মি অস্বচ্ছ কাগজ বা খুব পাতলা ধাতব পাত সহজেই ভেদ করতে পারে।

[2] তাপ, চাপ, আলোক, তড়িৎক্ষেত্র বা চৌম্বক ক্ষেত্র কোনো কিছুর প্রয়োগে তেজস্ক্রিয় রশ্মি নির্গমনের কোনো পরিবর্তন করা যায় না।

[3] তেজস্ক্রিয় মৌলগুলির রাসায়নিক পরিবর্তন হয়ে অন্য যৌগ গঠন করলেও তার তেজস্ক্রিয় ধর্মের পরিবর্তন হয় না।

[5] তেজস্ক্রিয় রশ্মি নির্গমনের ফলে নিউক্লিয়াসের গঠনের পরিবর্তন হয়। অর্থাৎ নিউক্লিয়াসে প্রোটন ও নিউট্রন সংখ্যার পরিবর্তন হয় তাই নতুন মৌল উৎপন্ন হয়।

[6] তেজস্ক্রিয় রশ্মি গ্যাসকে আয়নিত করতে পারে এবং এটির ফোটোগ্রাফিক প্লেটের ওপর প্রভাব আছে।

[7] কোনো মৌলের তেজস্ক্রিয়তা সম্পূর্ণ নিউক্লিয়াসজনিত ঘটনা, এর সঙ্গে ইলেকট্রন বিন্যাসের কোনো সম্পর্ক নেই।

 

আরও পড়ুন:

 

**কোনো মৌলের তেজস্ক্রিয়তা সম্পূর্ণ নিউক্লিয়াস জনিত ঘটনা’ — যুক্তিসহ ব্যাখ্যা করো।

তেজস্ক্রিয় মৌলগুলি রাসায়নিকভাবে পরিবর্তিত হয়ে অন্য যৌগ গঠন করলেও তাদের তেজস্ক্রিয় ধর্মের কোনো পরিবর্তন হয় না। যেমন — রেডিয়াম তেজস্ক্রিয় এবং রেডিয়াম ক্লোরাইডও তেজস্ক্রিয়। কোনো মৌলের রাসায়নিক ধর্ম বিভিন্ন কক্ষে ইলেকট্রন বিন্যাসের ওপর নির্ভরশীল । যেহেতু রাসায়নিক পরিবর্তনের পরেও তেজস্ক্রিয় মৌলের তেজস্ক্রিয়তা বর্তমান থাকে তাই তেজস্ক্রিয়তা র সঙ্গে মৌলের পরমাণুর ইলেকট্রন বিন্যাসের কোনো সম্পর্ক নেই। আবার, তেজস্ক্রিয় রশ্মি নির্গমনের ফলে নতুন ধর্মবিশিষ্ট মৌল উৎপন্ন হয়। এটা সম্ভব যদি একমাত্র নিউক্লিয়াসের গঠনের পরিবর্তন হয় অর্থাৎ নিউক্লিয়াসে প্রোটন ও নিউট্রন সংখ্যার পরিবর্তন হয়। তাই বলা যায় — কোনো মৌলের তেজস্ক্রিয়তা সম্পূর্ণ নিউক্লিয়াসজনিত ঘটনা।

তেজস্ক্রিয়তা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

1) তেজস্ক্রিয়তা কে আবিষ্কার করেন কত সালে
উত্তর: তেজস্ক্রিয়তা 1896 সালে হেনরি বেকারেল আবিষ্কার

2) তেজস্ক্রিয়তার একক কি?
উত্তর: তেজস্ক্রিয়তার একক গুলি হল বেকারেল ও কুরি।

3) তেজস্ক্রিয়তা মাপার যন্ত্র
উত্তর: গাইগার মুলার কাউন্টার

4) তেজস্ক্রিয় মৌলের নাম গুলি কি কি?
উত্তর: তেজস্ক্রিয় মৌল গুলি হল Po (পোলোনিয়াম), Ra (রেডিয়াম) , U (ইউরেনিয়াম)

 

Share this

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram

Related Posts

Comment us

Leave a Reply

Your email address will not be published.

Facebook Page