Skip to content

আন্তর্জাতিক মুদ্রা তহবিল কি? ( International Monetary Fund )

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ( International Monetary Fund ) কি?

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ (International Monetary Fund, IMF) জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের মুদ্রামানের হ্রাস-বৃদ্ধি পর্যবেক্ষণ করা এর প্রধান কাজ।

1. 1944 সালে ব্রেটন উডস সম্মেলন (Bretton Woods Conference) – এ মূলত হ্যারি ডেক্সার হোয়াইট এবং জন মেইনার্ড কেইনসের ধারণার ভিত্তিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) গঠনের ধারণা গৃহীত হয়।

2. 1945 সালে 29 টি সদস্য দেশ এবং আন্তর্জাতিক পেমেন্টস সিস্টেমের পুনর্গঠনের লক্ষ্য নিয়ে IMF আনুষ্ঠানিকভাবে অস্তিত্ব লাভ করে।

3. বর্তমানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) – এর সদস্য দেশের সংখ্যা 190। 2020 সালে 16 অক্টোবর আনডোরা (Andorra) 190 তম সদস্য দেশ হিসেবে অন্তর্ভুক্ত হয়।

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ( International Monetary Fund )- এর গুরুত্বপূর্ণ কাজগুলি হল

  • বিনিময় হারে স্থিতিশীলতা বজায় রাখা ,
  • সদস্য দেশগুলিকে বিভিন্ন অর্থনৈতিক ও আর্থিক ব্যাপারে পরামর্শ দেওয়া ,
  • লেনদেন উদ্‌বৃত্তের ঘাটতি দূর করতে সহায়তা করা এবং সদস্য দেশগুলির অর্থনৈতিক সংকট দূর করতে ঋণ দেওয়া ও আর্থিক সহযোগিতা করা।

 

5. 1969 সালে IMF দ্বারা সৃষ্টি করা আন্তর্জাতিক সঞ্চিত সম্পদ হল স্পেশাল ড্রয়িং রাইটস ( Special Drawing Rights বা SDR )। SDR নামে কোনো মুদ্রা নেই। SDR- এর অস্তিত্ব শুধুমাত্র IMF- এর হিসাবের খাতাতেই আছে। এর মূল্য আন্তর্জাতিক পাঁচ রকমের মুদ্রার ওপর নির্ভর করে ( যেমন — আমেরিকান ডলার, জাপানি ইয়েন, ব্রিটিশ পাউন্ড, ইউরো এবং চিনা রেনমিনবি )।

6. International Monetary Fund- এর নীতি নির্ধারক হল পরিচালকমণ্ডলী (Board of Governors) । IMF- এর মহা পরিচালক (Managing Director) পরিচালকমণ্ডলী দ্বারা মনোনীত হন।

7. বর্তমানে (2022) International Monetary Fund- এর মহা পরিচালক হলেন ক্রিস্টালিনা জর্জিভা এবং প্রধান অর্থনীতিবিদ হলেন গীতা গোপিনাথ।

8. International Monetary Fund এর প্রধান কার্যালয় ওয়াশিংটন ডিসি -তে অবস্থিত।

আরও পড়ুন:-

 

Covered Topics:- what is International Monetary Fund?, What is IMF, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সদর দপ্তর কোথায়? , Imf এর লক্ষ্য ও উদ্দেশ্য, আইএমএফ এর বর্তমান প্রধান কে

Share this

Related Posts

Comment us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page