Skip to content

রেচন কাকে বলে? রেচন গুরুত্ব কি?

All Questions ListCategory: Questionsরেচন কাকে বলে? রেচন গুরুত্ব কি?
1 Answers
Mohibul Staff answered 2 months ago

জীবদেহে প্রাণপ্রবাহ অব্যাহত রাখতে প্রতিটি কোশে অবিরাম বিপাক ক্রিয়া ঘটে চলেছে, অপচিতি বিপাকের ফলে দেহকোশে নানান দূষিত পদার্থ সৃষ্টি হচ্ছে। যেমন, শর্করা ও ফ্যাট বিপাকের ফলে দূষিত কার্বন ডাইঅক্সাইড গ্যাস এবং প্রোটিন বিপাকের ফলে ইউরিয়া, অ্যামোনিয়া, ইউরিক অ্যাসিড ইত্যাদি। এইসব ক্ষতিকর পদার্থগুলি কোশে জমে থাকলে কোশের বিপাক ক্রিয়া ব্যাহত হবে, এমনকি কোশের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাই এইসব দূষিত পদার্থগুলি প্রাকৃতিক নিয়মেই কোশ থেকে অপসারিত হয়। 
সংজ্ঞা (Definition) : যে জৈবিক প্রক্রিয়ায় জীবের দেহকোশে উৎপন্ন বিপাকজাত দূষিত পদার্থগুলি দেহকোশে অদ্রাব্য কেলাস বা কোলয়েড রূপে সাময়িকভাবে সঞ্জিত থাকে (উদ্ভিদের ক্ষেত্রে) বা জীবদেহে থেকে নির্গত হয়ে যায়, ফলে জীবদেহ স্বাভাবিক ও সুস্থ থাকে, তাকে রেচন বলে।
জলসাম্য রক্ষায় রেচনের ভূমিকা 
আমাদের দেহে জলসাম্য রক্ষার জন্য রেচনের ভূমিকা উল্লেখযোগ্য। দেহকোশে, রক্ত ও লসিকায় পরিমাণ মত জল থাকে। এই জলের ঘাটতি হতে থাকলে আমরা জল পান করি। দেহে জলের পরিমাণ বেড়ে গেলে তা ঘাম ও মূত্রের মাধ্যমে দেহ থেকে নিষ্কাশিত হয়, ফলে দেহে জলসাম্য বজায় থাকে। 
রেচনের গুরুত্ব : 
(i) আমাদের দেহ কোশে যেসব বিপাকজাত দূষিত পদার্থ সৃষ্টি হয় তা কোশের পক্ষে খুবই ক্ষতিকর। রেচনের মাধ্যমে ওইসব দূষিত পদার্থগুলি নির্গত হয়ে দেহ সুস্থ থাকে। 
(ii) জীব পরিবেশ থেকে যেসব মৌলগুলি গ্রহণ করে তা রেচনের মাধ্যমে পরিবেশে ফিরিয়ে দেয় ফলে পরিবেশের মৌলগুলির স্বকীয়তা বজায় থাকে।