Skip to content

মেন্ডেলিফের পর্যায় সারণি (Mendeleev’s periodic table) | মেন্ডেলিফের পর্যায় সূত্রটি লেখ | মেন্ডেলিফের পর্যায় সারণির গুরুত্ব | মেন্ডেলিফের পর্যায় সারণির ত্রুটি

মেন্ডেলিফের পর্যায় সারণি

আজ আমরা আলোচনা করবো ভৌতবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ টপিক পর্যায় সারনি সম্পর্কে, তার আগে আলোচনা করবো মেন্ডেলিফের পর্যায় সূত্র (Mendeleev‘s periodic law), মেন্ডেলিফের পর্যায় সারণি (Mendeleev’s periodic table), মেন্ডেলিফের পর্যায় সারণির ত্রুটি, মেন্ডেলিফের পর্যায় সারণির গুরূত্ব বা প্রয়োজনীয়তা ইত্যাদি।

মেন্ডেলিফের পর্যায় সূত্র টি কি?

মেন্ডেলিফের পর্যায় সূত্র (Mendeleev’s periodic law) : বিভিন্ন মৌলের ভৌত ও রাসায়নিক ধর্মগুলি ওদের পারমাণবিক গুরুত্ব বাড়ার সঙ্গে সঙ্গে পর্যায়ক্রমে পুনরাবৃত্ত হয়।

মেন্ডেলিফের পর্যায় সারণি ব্যাখ্যা কর

মেন্ডেলিফের পর্যায় সারণি (Mendeleev’s periodic table) : মেন্ডেলিফ তাঁর পর্যায় সারণি প্রকাশকালে (1871) আবিষ্কৃত 63 টি মৌলের অক্সাইড ও হাইড্রক্সাইড যৌগের সংকেতের সাদৃশ্য অনুসারে মৌলগুলির শ্রেণিবিন্যাস করেন। তিনি মৌলগুলিকে ক্রমবর্ধমান পারমাণবিক গুরুত্ব অনুসারে কতকগুলি অনুভূমিক সারিতে সাজান। এরপর অনুভূমিক সারিগুলিকে আবার কতকগুলি উল্লম্ব সারিতে ভাগ করেন। এইভাবে মৌলগুলির যে শ্রেণিবদ্ধ তালিকা পাওয়া যায়, তাকে মেন্ডেলিফের পর্যায় সারণি বলে। মেন্ডেলিফের পর্যায় সারণিতে পর্যায় সংখ্যা 12 টি ও শ্রেণি সংখ্যা ছিল ৪ টি (। থেকে VIII)। নিষ্ক্রিয় গ্যাসগুলি তখনও আবিষ্কার না হওয়ায় মেন্ডেলিফের পর্যায় সারণিতে কোনো নিষ্ক্রিয় মৌলের শ্রেণি (শূন্য গ্রুপ) ছিল না । অনাবিষ্কৃত মৌলগুলির জন্য তিনি কতকগুলি ফাঁকা স্থান রাখেন। পরবর্তীকালে আবিষ্কৃত মৌলগুলি ওই ফাঁকা স্থানে বা সংশোধিত পর্যায় সারণিতে স্থান পায়।

মেন্ডেলিফের পর্যায় সারণির গুরূত্ব বা প্রয়োজনীয়তা

1) ধর্মের ওপর ভিত্তি করে মৌলসমূহের শ্রেণিবিভাগ : মেন্ডেলিফের পর্যায় সারণির অনেক ত্রুটি থাকা সত্ত্বেও এই পর্যায় সারণি মৌলগুলির সুশৃঙ্খল শ্রেণিবিভাগের প্রথম সার্থক প্রচেষ্টা। কোনো শ্রেণির অন্তর্গত মৌলগুলির রাসায়নিক ধর্ম প্রায় সমান এবং ভৌত ধর্মের পরিবর্তন একটি নির্দিষ্ট ক্রমানুসারে ঘটে। পর্যায় – সারণির এই বার্তা রসায়নবিদদের শতাধিক মৌল ও তাদের বিপুল সংখ্যক যৌগের ধর্মাবলির চর্চায় প্রভূত সহায়তা করেছে।

2) একই শ্রেণিভুক্ত মৌলদের ধর্ম সম্বন্ধে ধারণা : সমধর্মের ভিত্তিতে মৌলগুলি একই শ্রেণিভুক্ত হওয়ায় কোনো শ্রেণির একটি মৌল এবং তার যৌগসমূহের ধর্ম জানা থাকলে ওই শ্রেণির অন্তর্গত অন্যান্য মৌল এবং তাদের যৌগ সম্পর্কে অনেকটা ধারণা করা যায়।

3) অনাবিষ্কৃত মৌলের সন্ধান এবং তার ধর্ম সম্পর্কে ভবিষ্যবাণী : পর্যায় সূত্র অনুসরণ করে মৌলগুলিকে সাজানোর সময় শ্রেণি বৈশিষ্ট্য অব্যাহত রাখার তাগিদে মেন্ডেলিফের মূল পর্যায় সারণিতে অনেকগুলি শূন্যস্থান অনাবিষ্কৃত মৌলগুলির জন্য নির্দিষ্ট করা ছিল। মেন্ডেলিফ পর্যায় সারণির শ্রেণি III- এ বোরন ( B ) ও অ্যালুমিনিয়ামের ( AI ) নীচে একটি করে এবং শ্রেণি IV- এ সিলিকনের ( Si ) নীচে একটি, মোট তিনটি মৌলকে যথাক্রমে একা-বোরন , একা-অ্যালুমিনিয়াম ও একা-সিলিকন নামকরণ করেন ও এই অনাবিষ্কৃত মৌলগুলির পারমাণবিক গুরুত্ব এবং প্রকৃতি সম্পর্কে যে ভবিষ্যদ্বাণী করেন তা পরবর্তীকালে আবিষ্কৃত – স্ক্যান্ডিয়াম ( Sc ) , গ্যালিয়াম (Ga) এবং জার্মেনিয়াম ( Ge ) মৌলগুলির সঙ্গে মিলে যায়।

4) পারমাণবিক গুরুত্বের সংশোধন : পর্যায় সারণির সাহায্যে কোনো কোনো মৌলের সন্দেহজনক পারমাণবিক গুরুত্ব সংশোধন করা সম্ভব হয়েছে।

  • মেন্ডেলিফের পর্যায় সারণীতে মৌল গুলিকে ক্রমবর্ধমান পারমানবিক গুরুত্ব অনুসারে সাজানো হয়েছে ফলে পর্যায় সারণীতে পর্যায়ে শ্রেণী বরাবর মৌল গুলি বিভিন্ন ভৌত রাসায়নিক পর্যায়গত ধর্ম নির্দিষ্ট নীতি মেনেই পরিবর্তিত হয়। তাই পর্যায় সারণিতে কোনো মৌলের নির্দিষ্ট অবস্থান (পর্যায় ও শ্রেণি সংখ্যা) জানা থাকলে শ্রেণি বরাবর বা পর্যায় বরাবর অন্যান্য মৌলের সঙ্গে তুলনা করে ওই মৌলের বিভিন্ন ভৌত ও রাসায়নিক ধর্ম যেমন – পরমাণুর আকার , জারণ – বিজারণ , ধাতব ধর্ম , তড়িৎ ঋণাত্মকতা প্রভৃতি সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া যায়।

আরও পড়ুন:-

মেন্ডেলিফের পর্যায় সারণি র ত্রুটি

1) হাইড্রোজেনের বিতর্কমূলক অবস্থান : যোজ্যতা এবং তড়িৎ ধনাত্মকতার সাদৃশ্য বিচার করে হাইড্রোজেনকে যেমন প্রথম পর্যায়ের প্রথম শ্রেণিতে (IA) ক্ষারধাতুগুলির সঙ্গে শ্রেণিভুক্ত করা যায় তেমনই একযোজী গ্যাসীয় এবং অধাতব ধর্মের ভিত্তিতে প্রথম পর্যায়ের সপ্তম শ্রেণিতে (VIIB) হ্যালোজেনের সঙ্গেও স্থান দেওয়া যায়। এই দ্বৈত আচরণের জন্য মেন্ডেলিফ হাইড্রোজেনকে দুষ্ট মৌল নামে অভিহিত করেছিলেন।

2) পর্যায়ক্রমে অসংগতি: ক্রমবর্ধমান পারমাণবিক গুরুত্ব অনুযায়ী সাজাতে গিয়ে কয়েকটি ক্ষেত্রে মেন্ডেলিফ শ্রেণি সাদৃশ্য বজায় রাখার জন্য অপেক্ষাকৃত বেশি পারমাণবিক গুরুত্বসম্পন্ন মৌলকে অপেক্ষাকৃত কম পারমাণবিক গুরুত্বসম্পন্ন মৌলের পূর্বে স্থান দিয়েছেন। যেমন K ( 39 ), Ar ( 40 ) -এর পরে ; Ni ( 58 ) , Co ( 59 ) -এর পরে ; । ( 127 ) Te ( 128 ) -এর পরে এবং Th ( 232 ) , Pa ( 231 ) -এর পরে স্থান পেয়েছে।

3) ভিন্ন ধর্মবিশিষ্ট মৌলগুলির একই শ্রেণিতে এবং একই ধর্মবিশিষ্ট মৌলগুলির পৃথক শ্রেণিতে অবস্থান : পর্যায় সারণিতে কোনো কোনো ক্ষেত্রে ধর্মের যথেষ্ট সাদৃশ্য না থাকা সত্ত্বেও , এমনকি ভিন্ন ধর্মবিশিষ্ট মৌলগুলিকে একই শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে। যেমন – Li , Na , K ইত্যাদি তীব্র ক্ষারধর্মী সক্রিয় ধাতুর সঙ্গে Cu , Ag , Au প্রভৃতি নিষ্ক্রিয় মুদ্রা ধাতুকে প্রথম শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে। আবার, কোনো কোনো ক্ষেত্রে ধর্মের যথেষ্ট সাদৃশ্য থাকা সত্ত্বেও মৌলগুলিকে পৃথক শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে। যেমন Cu এবং Hg- এর ধর্মে সাদৃশ্য থাকা সত্ত্বেও Cu- কে IB- তে এবং Hg- কে IIB- তে স্থান দেওয়া হয়েছে।

4) বিরল মৃত্তিকা মৌলগুলির পৃথক স্থানের অভাব : বিরল মৃত্তিকা মৌলগুলির জন্য উপযুক্ত পৃথক স্থানের অভাব পরিলক্ষিত হয়। ষষ্ঠ পর্যায়ের তৃতীয় শ্রেণিতে ল্যান্থানামের (La) সঙ্গে 14 টি বিরল মৃত্তিকা মৌলকে , পারমাণবিক গুরুত্ব বিভিন্ন হওয়া সত্ত্বেও একই স্থানে বসানো হয়েছে যা পর্যায় সারণির শ্রেণিবিন্যাসের মূলনীতির পরিপন্থী।

5) অষ্টম শ্রেণির ( VIII ) মৌলগুলির পৃথক স্থানের অভাব : মেন্ডেলিফের পর্যায় সারণিতে VIII শ্রেণিতে তিনটি করে মৌল একত্রে একই স্থানে অবস্থান করে । যেমন – চতুর্থ পর্যায়ে ( Fe , Co , Ni ) , পঞ্চম পর্যায়ে ( Ru , Rh , Pd ) এবং ষষ্ঠ পর্যায়ে ( Os , Ir , Pt ) একসঙ্গে একই স্থানে রয়েছে, যা পর্যায়গত শ্রেণিবিন্যাসের মূল নীতির বিরোধী।

মেন্ডেলিফের পর্যায় সারণি সম্পর্কীত কিছু প্রশ্ন উত্তর

1) আধুনিক পর্যায় সারণির জনক কে? – মোজলে।

2) মেন্ডেলিফের পর্যায় সারণি তে কয়টি পর্যায় ছিল?- 7 টি পর্যায়।

3) মেন্ডেলিফের পর্যায় সারণি তে কোন শ্রেণীর উল্লেখ নেই?- শূন্য শ্রেণী বা 18 নং শ্রেণী।

4) কোন বিজ্ঞানী সর্বপ্রথম মৌল সমূহের পর্যায় সারণি তৈরি করেছিলেন?- বিজ্ঞানী মেন্ডেলিফ।

5) দীর্ঘ পর্যায় সারনি তে কটি পর্যায় ও কটি শেনি আছে?- 18 টি শ্রেণী ও 7 টি পর্যায় আছে।

Covered Topics: মেন্ডেলিফের পর্যায় সারণির গুরুত্ব, মেন্ডেলিফের পর্যায় সারণির মূল ভিত্তি কি, পর্যায় সারণি রচনায় মেন্ডেলিফের অবদান, মেন্ডেলিফের পর্যায় সূত্র বিবৃত করো, মেন্ডেলিফের পর্যায় সারণির দুটি ত্রুটি লেখ।

Share this

Related Posts

Comment us

2 thoughts on “মেন্ডেলিফের পর্যায় সারণি (Mendeleev’s periodic table) | মেন্ডেলিফের পর্যায় সূত্রটি লেখ | মেন্ডেলিফের পর্যায় সারণির গুরুত্ব | মেন্ডেলিফের পর্যায় সারণির ত্রুটি”

  1. Pingback: আধুনিক পর্যায় সারণি | আধুনিক পর্যায় সূত্র টি লেখ – Studious

  2. Pingback: হাইড্রোজেন কে দুষ্ট মৌল বলা হয় কেন? - ব্যাখা – Studious

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page