Skip to content

মায়োপিয়া | হাইপারমেট্রোপিয়া | মায়োপিয়া ও হাইপারমেট্রোপিয়া কারণ ও প্রতিকার

মায়োপিয়া কাকে বলে হাইপারমেট্রোপিয়া কাকে বলে দীর্ঘ দৃষ্টি

আজ আমাদের আলোচ্য বিষয় ভৌতবিজ্ঞানের একটি সুন্দর টপিক, বিষয় টি হলো মানুষের চোখের বিভিন্ন ত্রুটি। এই পোস্টটি তে আলোচনা করবো মায়োপিয়া ও হাইপারমেট্রোপিয়া সম্পর্কে, জানবো মায়োপিয়া ও হাইপারমেট্রোপিয়া এর কারণ ও এই ত্রুটি প্রতিকার করার উপায়।

দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়া কাকে বলে?

যখন কোন ব্যাক্তি দূরের জিনিস স্পষ্ট দেখতে পায়, কিন্তু কাছের বস্তুকে স্পষ্ট দেখতে না পায়, তবে চোখের এই ধরনের ত্রুটিকে বলা হয় দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়া। এক্ষেত্রে কোনো দীর্ঘ দৃষ্টি বস্তুর প্রতিবিম্ব ব্যক্তির চোখের রেটিনায় গঠিত না হয়ে রেটিনার পিছনে গঠিত হয়। অর্থাৎ, স্পষ্ট দর্শনের ন্যূনতম দূরত্ব 25 cm অপেক্ষা বেশি হয় ও

দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়া কারণ :

1) কোনো কারণে অক্ষিগোলকের আকার ছোটো হলে

2) অক্ষি লেন্সের ফোকাস দৈর্ঘ্য বেড়ে গেলে।

3) কর্নিয়ার তলের বক্রতা কমে গেলে এই জাতীয় ত্রুটি দেখা যায়।

দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়ার প্রতিকার:

উপযুক্ত ফোকাস দৈর্ঘ্যের উত্তল লেন্স চোখের সামনে রেখে এই ত্রুটি দূর করা যায়। এজন্য লেন্সটির ফোকাস দৈর্ঘ্য এমন হওয়া দরকার, যাতে N বিন্দু থেকে আগত আলোকরশ্মি লেন্সে প্রতিসরণের পর N’ বিন্দু থেকে আসছে বলে মনে হয়। উত্তল লেন্সের ফোকাস দৈর্ঘ্য ধনাত্মক হওয়ায় এর ক্ষমতাও ধনাত্মক হয়। এক্ষেত্রে ধনাত্মক ক্ষমতাযুক্ত (+ power) চশমা ব্যবহার করা দরকার।

 

আরও পড়ুন:

হ্রস্ব দৃষ্টি বা মায়োপিয়া কাকে বলে? (Near sightedness or Myopia):

যদি কোনো ব্যক্তির চোখ কাছের বস্তুকে স্পষ্ট দেখতে পায়, কিন্তু দূরের বস্তুকে স্পষ্ট দেখতে না পায় , তবে চোখের এই ধরনের ত্রুটিকে বলা হয় স্বল্পদৃষ্টি বা হ্রস্বদৃষ্টি বা মায়োপিয়া।

দূরবর্তী বস্তু থেকে আসা সমান্তরাল রশ্মিগুচ্ছ চোখের লেন্স দ্বারা প্রতিসরণের পরে রেটিনায় মিলিত না হয়ে রেটিনার সামনে কোনো একটি বিন্দুতে মিলিত হয় । এক্ষেত্রে, স্পষ্ট দর্শনের সর্বোচ্চ দূরত্ব অর্থাৎ, দূরবিন্দু অসীমে না থেকে লেন্সের কাছে সরে আসে। ছবিটিতে O হল এই ধরনের ত্রুটিযুক্ত চোখের দূরবিন্দু।

হ্রস্ব দৃষ্টির বা মায়োপিয়ার কারণ

1) কোনো কারণে অক্ষিগোলকের আকার বড়ো হয়ে গেলে।

2) অক্ষি লেন্সের ফোকাস দৈর্ঘ্য কমে গেলে।

3) কর্নিয়া তলের বক্রতা বেড়ে গেলে এই জাতীয় ত্রুটি দেখা যায়। অবতল লেন্সের ফোকাস দৈর্ঘ্য ঋণাত্মক হয় বলে এর ক্ষমতাও ঋণাত্মক হয়।

হ্রস্ব দৃষ্টির বা মায়োপিয়ার প্রতিকার

উপযুক্ত ফোকাস দৈর্ঘ্যের অবতল লেন্স চোখের সামনে রাখলে এই ত্রুটি দূর হয়। এজন্য অবতল লেন্সটির ফোকাস দৈর্ঘ্য এমন হওয়া দরকার , যাতে সমান্তরাল রশ্মিগুচ্ছ এমনভাবে অপসারী রশ্মিগুচ্ছে পরিণত হয়ে দূরবিন্দু o- তে গঠিত হয় । ফলে প্রতিবিম্ব রেটিনায় গঠিত হয় ও চোখ বস্তুকে দেখতে পায়। অর্থাৎ, স্বল্প দৃষ্টিসম্পন্ন ব্যক্তির ঋণাত্মক ক্ষমতাযুক্ত ( -power) চশমা ব্যবহার করা দরকার।

Covered Topics: দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়া কাকে বলে?, দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়া হওয়ার কারণ কি কি?, দীর্ঘ দৃষ্টি বা হাইপারমেট্রোপিয়ার প্রতিকার,  চোখের মায়োপিয়া ত্রুটি কাকে বলে? মায়োপিয়ার কারণ কি কি?, মায়োপিয়ার প্রতিকার লেখো, দীর্ঘ দৃষ্টি কি ? এর প্রতিকারের জন্য কোন লেন্স ব্যবহার করা হয়।

Share this

Related Posts

Comment us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page