Skip to content

ল্যাটিস শক্তি কী? ল্যাটিস শক্তি কোন কোন বিষয়ের উপর নির্ভর করে?

ল্যাটিস শক্তি কাকে বলে ল্যাটিস শক্তি কোন কোন বিষয়ের উপর নির্ভর করে

প্রিয় পাঠকগণ, আজ আমরা আলোচনা করবো আয়নীয় যৌগে জালক শক্তি বা ল্যাটিস শক্তি সম্পর্কে, জানবো আয়নীয় যৌগে ল্যাটিস শক্তির ভূমিকা কি কি? কেলাস জালক বা কেলাস ল্যাটিস কি ইত্যাদি সম্পকে

আয়নীয় জালক বা ল্যাটিস (Lattice energy) কী ?

আয়নীয় জালক বা ল্যাটিস (lonic Lattice) : আয়নীয় যৌগ গঠনের সময় যখন বহুসংখ্যক আয়ন পরস্পরের কাছাকাছি আসে, তখন ক্যাটায়ন ও অ্যানায়নগুলি সুষম, নিয়মিত ও পর্যায়ক্রমিকভাবে ত্রিমাত্রিক বিন্যাসে সজ্জিত হয়। আয়নীয় কঠিন কেলাসের এরূপ গঠন বিন্যাসকে আয়নীয় জালক বা ল্যাটিস বলে।

জালক শক্তি বা ল্যাটিস শক্তি কাকে বলে?

জালক শক্তি বা ল্যাটিস শক্তি ( Lattice energy) : গ্যাসীয় ক্যাটায়ন ও অ্যানায়ন থেকে এক গ্রাম সংকেত ভর বা এক মোল পরিমাণ আয়নীয় কেলাস তৈরি হলে যে পরিমাণ শক্তি মুক্ত হয়, তাকে সংশ্লিষ্ট যৌগটির জালক শক্তি বা ল্যাটিস শক্তি বলে।
M+ (g) + A (g) → M+A( s ) + U, [ U = ল্যাটিস শক্তি ]  M+ ক্যাটায়ন, A অ্যানায়ন।

 

আরও পড়ুন:

জালকশক্তির বা ল্যাটিস শক্তি র মান নিম্নলিখিত বিষয়গুলির ওপর নির্ভর

1) আয়নের আধান : বিপরীত তড়িগ্রস্ত আয়নগুলির আধান যত বেশি হবে তাদের মধ্যে আকর্ষণ বলও তত বেশি হবে। ফলে, ল্যাটিস শক্তি র মানও তত বেশি হবে।

2) আয়নের ব্যাসার্ধ : বিপরীত তড়িগ্রস্ত দুটি আয়নের মধ্যে ক্রিয়াশীল আকর্ষণ বলের মান আয়ন দুটির মাঝের দূরত্বের বর্গের ব্যস্তানুপাতিক হয় । তাই আয়নের ব্যাসার্ধ বা আকার ছোটো হলে তাদের মাঝের দূরত্ব কম হবে ও জালক শক্তির মান বেশি হবে।

***আয়নীয় যৌগ গঠনের ক্ষেত্রে সুস্থিত জালক ও ল্যাটিস শক্তি র গুরুত্ব ব্যাখ্যা করো। অথবা , আয়নীয় যৌগ গঠনে ল্যাটিস গঠনের ভূমিকা কী ? আয়নীয় যৌগ গঠনের ক্ষেত্রে সুস্থিত জালকের ভূমিকা :

কেবলমাত্র সুস্থিত ইলেকট্রন বিন্যাস লাভের জন্য ইলেকট্রনের স্থানান্তরণ দ্বারা ক্যাটায়ন ও অ্যানায়ন উৎপন্ন হলেই আয়নীয় যৌগ গঠিত হয় না । মূলত একটি সুস্থিত ত্রিমাত্রিক জালক আকার উৎপন্ন হওয়ার জন্যই আয়নীয় যৌগ গঠিত হওয়া সম্ভবপর হয় । ক্যাটায়ন ও অ্যানায়ন পরস্পর যুক্ত হয়ে কেলাস গঠন করলে মুক্ত জালক শক্তি বা ল্যাটিস শক্তি যত বেশি হয় আয়নীয় যৌগ তত সহজে গঠিত হয়। আয়নীয় যৌগের জালক শক্তি বা ল্যাটিস শক্তি যত বেশি হবে আয়নীয় বন্ধন ও কেলাসও তত স্থায়ী হবে। সুতরাং , উচ্চ জালক শক্তির ত্রিমাত্রিক জালক গঠনই আয়নীয় যৌগের অস্তিত্বের জন্য দায়ী।

জালক শক্তির বা ল্যাটিস শক্তির গুরুত্ব:

জালক শক্তির মান থেকে কেলাসের সুস্থিতি সম্পর্কে ধারণা করা যায়। জালক শক্তির মান যত বেশি ঋণাত্মক হয় ল্যাটিস তত বেশি সুস্থিত হয়। ও জালকশক্তির ঋণাত্মক মান থেকে জানা যায় যে কেলাস গঠন প্রক্রিয়ার সময় তাপ উৎপন্ন হয়।
উচ্চ জালকশক্তি সম্পন্ন কেলাসগুলির জালক ভাঙা কঠিন, তাই এরা উচ্চ গলনাঙ্কবিশিষ্ট হয় এবং খুব দৃঢ় হয়।

**কেলাস জালক : কেলাস মধ্যস্থ কণাগুলি ত্রিমাত্রিক অঞ্চলে নির্দিষ্টভাবে সজ্জিত হয়ে যে জালকের মতো গঠন সৃষ্টি করে তাকে কেলাস জালক বলে।

 

Share this

Related Posts

Comment us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page