Skip to content

কেলাস বা ক্রিস্টাল কাকে বলে | কেলাস কি | কেলাস কিভাবে গঠিত হয়

কেলাস কাকে বলে কেলাস কিভাবে গঠিত হয়

আজ আমরা বিজ্ঞানের একটি অতি গুরুত্ব পূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করবো এই পোস্ট টিতে আমরা আলোচনা করব কেলাস বা স্ফটিক বা ক্রিস্টাল কাকে বলে?, কেলাস কিভাবে গঠিত হয়, কেলাসের শ্রেণীবিভাগ ইত্যাদি।

কেলাস কাকে বলে (What is a crystal)

স্ফটিক (Crystal) : নির্দিষ্ট ত্রিমাত্রিক জ্যামিতিক আকারবিশিষ্ট এবং নির্দিষ্ট সংখ্যক সমতল পৃষ্ঠ দ্বারা সীমাবদ্ধ সমসত্ত্ব কঠিন পদার্থের দানাকে কেলাস বা কেলাসিত পদার্থ বলে। যেমন – চিনি, সাধারণ লবণ, ফটকিরি প্রভৃতির কেলাস।

কেলাসের আকার বিভিন্ন রকম হতে পারে। যেমন ঘনকাকার, চতুস্তলাকার, প্রিজম অথবা পিরামিডের মতো আকার।

**অনিয়তাকার পদার্থ (Amorphous Solid) : যে-সমস্ত কঠিন পদার্থের নির্দিষ্ট কোনো জ্যামিতিক আকার নেই, তাদের অনিয়তাকার পদার্থ বলে। যেমন চুন, ময়দা, পিচ ইত্যাদি।

**সমাকৃতি কেলাস : যে-সমস্ত কঠিন পদার্থের কেলাসের জ্যামিতিক গঠন একই রকম, তাদের সমাকৃতি কেলাস বলে। যে ধর্মের জন্য সমাকৃতি কেলাস গঠিত হয়, তাদের সমাকৃতিত্ব বলে। যেমন জিংক সালফেট (ZnSO4, 7H2O), ম্যাগনেশিয়াম সালফেট (MgSO4.7H2O), ফেরাস সালফেট (FeSO4 7H2O) পরস্পরের সমাকৃতি কেলাসের উদাহরণ।

 

আরও পড়ুন:-

কেলাস কিভাবে গঠিত হয়?

1) কোনো পদার্থের উত্তপ্ত সম্পৃক্ত দ্রবণকে ধীরে ধীরে ঠান্ডা করলে ওই পদার্থের কেলাস পাওয়া যায়।

2) যেসব পদার্থ ঊর্ধ্বপাতিত হয়, যেমন আয়োডিন, কর্পূর প্রভৃতিকে উত্তপ্ত করলে ঊর্ধ্বপাতিত হয় এবং ঠান্ডা করলে কেলাস আকারে আবার পাত্রের দেয়ালে জমা হয়।

3) কোনো পদার্থের অসম্পৃক্ত দ্রবণ থেকে কেলাস তৈরি করার জন্য দ্রবণটিকে ধীরে ধীরে উত্তপ্ত করে বাষ্পীভূত করা হয়। এই সময় কাচদণ্ডের সাহায্যে দ্রবণটিকে ক্রমাগত নাড়তে হয়। একসময়, পাত্রের তলদেশে বা পাত্রের দেয়ালে দু – একটি দানা উৎপন্ন হতে দেখা যায়। তৎক্ষণাৎ উত্তাপ দেওয়া বন্ধ করে দ্রবণটিকে ঘরের উয়তায় ধীরে ধীরে শীতল করলে ওই দ্রাবের স্ফটিক বা ক্রিস্টাল পাওয়া যায়। ও ঘরের উন্নতা থেকে উচ্চতর উয়তায় প্রস্তুত কোনো সম্পৃক্ত দ্রবণের মধ্যে, ওই দ্রাবের একটি ছোটো স্ফটিক সুতোর সাহায্যে ঝুলিয়ে দিয়ে দ্রবণটিকে ধীরে ধীরে ঠান্ডা করলে দেখা যায়, ওই দ্রবণ থেকে কঠিন দ্রাব ওই ঝোলানো কেলাসটির গায়ে জমা হচ্ছে। এই ঘটনাকে অধিবৃদ্ধি বলে।

আশা করি প্রিয় পাঠকগণ আমাদের পোস্ট টি আপনাদের ভালো লেগেছে, আমাদের ব্লগ এ নিজের লেখা কোনো আর্টিকেল পাঠানোর জন্য আমাদের দেওয়া email এবং WhatsApp no. যোগাযোগ করতে পারেন।

Covered Topics:- কেলাসের সংজ্ঞা, কেলাসের প্রকারভেদ, কেলাসের প্রস্তুতকরণ, কেলাসের উদাহরণ দাও, অনিয়তাকার পদার্থ (Amorphous Solid) কাকে বলে?, অধীবৃদ্ধি বলতে কি বোঝায় ইত্যাদি। image- britanica.com 

 

Share this

Related Posts

Comment us

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page