Skip to content

আধুনিক পর্যায় সারণি | আধুনিক পর্যায় সূত্র টি লেখ

আধুনিক পর্যায় সারণি টি পর্যায় সূত্র এবং মেন্ডেলিফের দেওয়া একটি পর্যায় সারণি পরে তৈরি করা হয়েছে। 18 শতকের শেষভাগে, মেন্ডেলিফ তার পর্যায় সারণি তৈরি করেন। বিজ্ঞানীরা তখন পরমাণুর অভ্যন্তরীণ গঠন সম্পর্কে জানতেন না।

বিভিন্ন পারমাণবিক মডেলের বর্ণনা এবং কোয়ান্টাম তত্ত্বের ধারণা প্রকাশ করেছে যে পারমাণবিক সংখ্যা একটি রাসায়নিক উপাদানের সবচেয়ে মৌলিক ধর্ম। যার ফল স্বরূপ পরিবর্তন আসে মেন্ডেলিফ দ্বারা সৃষ্ট পর্যায় সারণিতে, যাকে বর্তমানে আধুনিক পর্যায় সূত্র বলা হয়।

আধুনিক পর্যায় সূত্র টি লেখ

আধুনিক পর্যায় সূত্র (Modern periodic law) : বিভিন্ন মৌলের ভৌত ও রাসায়নিক ধর্মগুলি মৌলগুলির পরমাণু ক্রমাঙ্ক বৃদ্ধির সঙ্গে সঙ্গে পর্যায়ক্রমে পুনরাবৃত্ত হয়।

আধুনিক দীর্ঘ পর্যায় সারণির (Long-form of periodic table or Modern periodic table)

আধুনিক পর্যায় সূত্রের সঙ্গে সংগতি রেখে মৌলের পরমাণুর ইলেকট্রন বিন্যাসের ওপর ভিত্তি করে বিজ্ঞানী নীলস্ বোর রচিত এই পর্যায় সারণি বোরের পর্যায় সারণি নামেও পরিচিত। এই পর্যায় সারণিতে মেন্ডেলিফের পর্যায় সারণির মতো 7 টি পর্যায় থাকে। পর্যায়ের শুরুতে ক্ষার ধাতু এবং শেষে নিষ্ক্রিয় মৌল থাকে। (ব্যতিক্রম পর্যায়ের শুরুতে হাইড্রোজেন আছে)। পর্যায় বরাবর মৌলগুলির অবস্থান আগের পর্যায় সারণির মতোই রাখা হয়েছে। দীর্ঘ পর্যায় সারণির বামদিক থেকে পরপর 1 থেকে 18 সংখ্যা দ্বারা শ্রেণিগুলিকে চিহ্নিত করা হয়েছে বিজ্ঞানী নীলস্ বোর মৌলগুলিকে তাদের সর্ববহিস্থ কক্ষের ও তার আগের কক্ষের ইলেকট্রন বিন্যাসের ওপর নির্ভর করে চার ভাগে ভাগ করেন।

(a) 1 , 2 , 13 , 14 , 15 , 16 এবং 17 নং শ্রেণির মৌলগুলি আদর্শ মৌল। এই শ্রেণিগুলিকে স্বাভাবিক বা প্রতিনিধি মৌল (Representative element group ) বলে।

(b) 3 থেকে 12 নং শ্রেণিকে সন্ধিগত মৌল শ্রেণি (Transition element group) বলা।

(c) 18 নং শ্রেণির মৌলগুলিকে নিষ্ক্রিয় গ্যাস মৌল (Inert gas elements) বলে।

(d) ল্যান্থানাইড ও অ্যাকটিনাইড মৌলগুলিকে মূল টেবিলের নীচে পৃথক স্থানে রাখা হয়েছে, এদের অভ্যন্তরীণ সন্ধিগত মৌল (Inner transition elements) বলে।

 

আরও পড়ুন:-

আধুনিক পর্যায় সারণি সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর

1) কেন পর্যায় সূত্র গুরুত্বপূর্ণ?

পর্যায় সূত্র রসায়নের অন্যতম গুরুত্বপূর্ণ ধারণা হিসাবে স্বীকৃত। রাসায়নিক উপাদান, তাদের বৈশিষ্ট্য এবং তাদের রাসায়নিক বিক্রিয়া নিয়ে কাজ করার সময়, প্রতিটি রসায়নবিদ পর্যায় সূত্র ব্যবহার করেন। আধুনিক পর্যায় সারণি র বিকাশ পর্যায় সূত্র দ্বারা পরিচালিত হয়েছিল।

2) পারমাণবিক ভর কি পর্যায়বৃত্ত ধর্ম?

সাধারণত, পারমাণবিক ভর বাম থেকে ডানে হ্রাস পায় এবং সর্বদা উপরে থেকে নীচে বৃদ্ধি পায়। পর্যায় সারণীতে উপাদানগুলিকে সংগঠিত করার ভিত্তি হিসাবে পারমাণবিক সংখ্যা কে বিবেচনা করা হয়েছে, পারমাণবিক সংখ্যা সর্বদা বাম থেকে ডানে এবং উপরে থেকে নীচে বৃদ্ধি পাবে।

Covered Topics:- আধুনিক পর্যায় সারণি, আধুনিক পর্যায় সূত্র, আধুনিক পর্যায় সারণীর সূত্র, আধুনিক দীর্ঘ পর্যায় সারণি, আধুনিক পর্যায় সারণির জনক কে।

Share this

Related Posts

Comment us

1 thought on “আধুনিক পর্যায় সারণি | আধুনিক পর্যায় সূত্র টি লেখ”

  1. Pingback: হাইড্রোজেন কে দুষ্ট মৌল বলা হয় কেন? - ব্যাখা – Studious

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page