Skip to content

উদ্ভিদের রেচন পদ্ধতি (Process of Excretion in Plants) | উদ্ভিদের রেচন ত্যাগের কৌশল

উদ্ভিদের রেচন পদ্ধতি উদ্ভিদের রেচন ত্যাগের পদ্ধতি

আমরা এই পোস্টটিতে আলোচনা করব রেচন সম্পর্কে। জানবো রেশন কাকে বলে? রেচন এর প্রয়োজনীয়তা এবং রেচনের গুরুত্ব, উদ্ভিদের রেচনে ভূমিকা উদ্ভিদের রেচন পদ্ধতি বা উদ্ভিদের রেচন ত্যাগের কৌশল ইত্যাদি।

জীবদেহে প্রাণপ্রবাহ অব্যাহত রাখতে প্রতিটি কোশে অবিরাম বিপাক ক্রিয়া ঘটে চলেছে, অপচিতি বিপাকের ফলে দেহকোশে নানান দূষিত পদার্থ সৃষ্টি হচ্ছে। যেমন, শর্করা ও ফ্যাট বিপাকের ফলে দূষিত কার্বন ডাইঅক্সাইড গ্যাস এবং প্রোটিন বিপাকের ফলে ইউরিয়া, অ্যামোনিয়া, ইউরিক অ্যাসিড ইত্যাদি। এইসব ক্ষতিকর পদার্থগুলি কোশে জমে থাকলে কোশের বিপাক ক্রিয়া ব্যাহত হবে, এমনকি কোশের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। তাই এইসব দূষিত পদার্থগুলি প্রাকৃতিক নিয়মেই কোশ থেকে অপসারিত হয়।

রেচন কাকে বলে?

সংজ্ঞা (Definition) : যে জৈবিক প্রক্রিয়ায় জীবের দেহকোশে উৎপন্ন বিপাকজাত দূষিত পদার্থগুলি দেহকোশে অদ্রাব্য কেলাস বা কোলয়েড রূপে সাময়িকভাবে সঞ্জিত থাকে (উদ্ভিদের ক্ষেত্রে) বা জীবদেহে থেকে নির্গত হয়ে যায়, ফলে জীবদেহ স্বাভাবিক ও সুস্থ থাকে, তাকে রেচন বলে।

জলসাম্য রক্ষায় রেচনের ভূমিকা

আমাদের দেহে জলসাম্য রক্ষার জন্য রেচনের ভূমিকা উল্লেখযোগ্য। দেহকোশে, রক্ত ও লসিকায় পরিমাণ মত জল থাকে। এই জলের ঘাটতি হতে থাকলে আমরা জল পান করি। দেহে জলের পরিমাণ বেড়ে গেলে তা ঘাম ও মূত্রের মাধ্যমে দেহ থেকে নিষ্কাশিত হয়, ফলে দেহে জলসাম্য বজায় থাকে।

রেচনের গুরুত্ব :

(i) আমাদের দেহ কোশে যেসব বিপাকজাত দূষিত পদার্থ সৃষ্টি হয় তা কোশের পক্ষে খুবই ক্ষতিকর। রেচনের মাধ্যমে ওইসব দূষিত পদার্থগুলি নির্গত হয়ে দেহ সুস্থ থাকে।

(ii) জীব পরিবেশ থেকে যেসব মৌলগুলি গ্রহণ করে তা রেচনের মাধ্যমে পরিবেশে ফিরিয়ে দেয় ফলে পরিবেশের মৌলগুলির স্বকীয়তা বজায় থাকে।

 

আরও পড়ুন:

উদ্ভিদের রেচন পদ্ধতি (Process of Excretion in Plants)

উদ্ভিদ রেচনের বৈশিষ্ট্য (Features of Plant Excretion)

উদ্ভিদের রেচনের বিশেষ কয়েকটি বৈশিষ্ট্য হল –

(i) উদ্ভিদের রেচন পদার্থগুলি প্রাণীদের তুলনায় কম জটিল এবং কম ক্ষতিকারক।

(ii) উদ্ভিদদেহে বিপাকীয় ক্রিয়ার হার কম হওয়ায় এদের দেহে রেচন পদার্থও কম উৎপন্ন হয়।

(iii) উদ্ভিদের রেচ পদার্থগুলি বেশিরভাগই কোশে কেলাস বা কোলয়েড হিসেবে সঞ্চিত থাকে।

(iv) উদ্ভিদদেহে কোনো নির্দিষ্ট রেচ অঙ্গ বা তন্ত্র না থাকায় প্রাণীদের মতো উদ্ভিদেরা রেচন পদার্থ দেহ থেকে সরাসরি নির্গত করতে পারে না।

রেচন পদ্ধতি ( Mechanism of Excretion ) : বেশিরভাগ উদ্ভিদ রেচন পদার্থ অপসারণ করতে পারে না। তারা রেচন পদার্থগুলিকে বিভিন্ন কেলাস ও কোলয়েড রূপে বিভিন্ন অঙ্গে বিভিন্নভাবে জমিয়ে রাখে। কতিপয় উদ্ভিদ প্রধানত পত্রমোচন, বাকলমোচন ও ফলমোচন করে তাদের রেচন পদার্থগুলিকে অপসারণ করে।

পত্রমোচন কি?

পত্রমোচন:- পর্ণমোচী উদ্ভিদ , যেমন — শিমুল , শিরীষ , আমড়া , অশ্বত্থ ইত্যাদি বছরের নির্দিষ্ট ঋতুতে পত্রমোচন করে পাতায় সঞ্চিত রেচন পদার্থ ত্যাগ করে । বহুবর্ষজীবী চিরহরিৎ উদ্ভিদ সারা বছর ধরে অল্পবিস্তর পাতা ঝরিয়ে রেচন পদার্থ ত্যাগ করে।

বাকলমোচন কি?

বাকলমোচন : কোনো কোনো উদ্ভিদ , যেমন — অর্জুন , পেয়ারা ইত্যাদি গাছ বাকল বা ছাল মোচনের মাধ্যমে ত্বকে সঞ্জিত রেচন পদার্থ ত্যাগ করে।

ফলমোচন কি?

ফলমোচন : লেবু , তেঁতুল , আপেল ইত্যাদি ফলের ত্বকে বিভিন্ন জৈব অ্যাসিড (যেমন — সাইট্রিক অ্যাসিড , টারটারিক অ্যাসিড , ম্যালিক অ্যাসিড) রেচন পদার্থ হিসেবে সঞ্চিত থাকে। ওইসব উদ্ভিদ পরিণত ফল মোচন করে দেহ থেকে রেচন পদার্থ অপসারণ করে।

Covered Topics: উদ্ভিদের রেচনে ভূমিকা, উদ্ভিদের রেচন পদ্ধতি বা উদ্ভিদের রেচন ত্যাগের কৌশল, উদ্ভিদের রেচন পদ্ধতি গুলি কি, রেচনে গুরুত্ব

Share this

Related Posts

Comment us

2 thoughts on “উদ্ভিদের রেচন পদ্ধতি (Process of Excretion in Plants) | উদ্ভিদের রেচন ত্যাগের কৌশল”

  1. Pingback: উদ্ভিদের রেচন পদার্থ (Excretory products of Plant) – Studious

  2. Pingback: মানুষের রেচনতন্ত্র (Human excretory system) | বৃক্কের গঠন ও কাজ – Studious

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Page