Skip to content

কোল বিদ্রোহ | কোল বিদ্রোহের কারণ | কোল বিদ্রোহের গুরুত্ব ও ফলাফল

কোল বিদ্রোহ কোল বিদ্রোহের কারণ ও গুরুত্ব

নমস্কার বন্ধুরা, ইতিহাসের আগের পোষ্ট টিতে আমরা আলোচনা করেছি চুয়াড় বিদ্রোহ ১৭৯৮ সম্পর্কে। আমরা আজ জানবো কোল বিদ্রোহ সম্পর্কে। জানবো কোল বিদ্রোহ কি?, কোল বিদ্রোহ কেন হয়েছিল?, কোল বিদোহের নেতৃত্ব কারা দেন?, কোল বিদ্রোহের গুরুত্ব ও ফলাফল ইত্যাদি।

কোল বিদ্রোহ

ভূমিকা : বর্তমান বিহারের ছোটোনাগপুর , সিংভূম , মানভূম প্রভৃতি অঞ্চলে ব্রিটিশ শাসনকালে কোল উপজাতির মানুষ বসবাস করত। তাদের ওপর ব্রিটিশ সরকার, বহিরাগত জমিদার ও মহাজনদের তীব্র শোষণের ফলে তারা বিদ্রোহ শুরু করে যা ‘কোল বিদ্রোহ’ ( ১৮৩১-৩২ খ্রি .) নামে পরিচিত। কোল বিদ্রোহে বুদ্ধ ভগত, জোয়া ভগত, ঝিন্দরাই মানকি, সুই মুন্ডা প্রমুখ নেতা নেতৃত্ব দেন।

কোল বিদ্রোহের বৈশিষ্ট্য

ভূমিকা : ব্রিটিশ সরকার, ব্রিটিশদের মিত্র বহিরাগত জমিদার ও মহাজনদের বিরুদ্ধে ছোটোনাগপুর অঞ্চলে বসবাসকারী আদিবাসী কোলরা ১৮৩১-৩২ খ্রিস্টাব্দে শক্তিশালী বিদ্রোহ শুরু করে। এই বিদ্রোহের বিভিন্ন বৈশিষ্ট্য দেখা যায়। যেমন—

  • আদিবাসীদের বিদ্রোহ : কোল বিদ্রোহে মুখ্য ভূমিকা নিয়েছিল আদিবাসী কোলরা। তাদের সঙ্গে নিম্নবর্ণের অন্যান্য চাষি, কামার, কুমোর প্রভৃতি মানুষও যোগদান করে।
  • ঐক্যবদ্ধতা : বিদ্রোহ চলাকালীন আদিবাসী কোলরা ইংরেজ শাসক , জমিদার ও মহাজনদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করেছিল।
  • অরণ্যের অধিকার : কোলদের বিদ্রোহের মধ্যে অরণ্য সম্পদের ওপর কোলদের চিরাচরিত অধিকার রক্ষার দাবি জোরালো হয়ে উঠেছিল।
  • ব্রিটিশ বিরোধিতা : কোল বিদ্রোহীদের আক্রমণের প্রধান লক্ষ্য ছিল ইংরেজ ও বহিরাগত জমিদার। চার্লস মেটকাফ -এর মতে, ইংরেজ শাসনের অবসান ঘটানোই বিদ্রোহীদের প্রধান উদ্দেশ্য ছিল।
  • বিদ্রোহের বার্তা: বিদ্রোহী কোলরা নাকাড়া বাজিয়ে, আমগাছের শাখা বা যুদ্ধের তির বিলি করে নিজেদের মধ্যে বিদ্রোহের বার্তা ছড়িয়ে দিত।
  • সহযোগিতার অভাব : কোল বিদ্রোহের প্রতি শহুরে শিক্ষিত সম্প্রদায়ের সমর্থন ও সহযোগিতার অভাব লক্ষ করা গিয়েছিল ।

কোল বিদ্রোহের কারণ

কোল বিদ্রোহের বিভিন্ন কারণ ছিল—

(1) রাজস্ব আদায় : আগে কোলরা রাজস্ব দিতে অভ্যস্ত ছিল না। কিন্তু ছোটোনাগপুর অঞ্চলের শাসনভার গ্রহণের পর ইস্ট ইন্ডিয়া কোম্পানি এখানে নতুন ভূমিরাজস্ব ব্যবস্থা চালু করে। বহিরাগত ( দিকু ) হিন্দু , মুসলিম ও শিখ মহাজনদের হাতে এখানকার জমির ইজারা দিয়ে তাদের হাতে রাজস্ব আদায়ের অধিকার তুলে দেওয়া হয়।

(2) রাজস্ব বৃদ্ধি : জমিদাররা দরিদ্র কোলদের ওপর রাজস্বের পরিমাণ অতিরিক্ত বাড়িয়ে দেয় এবং নতুন নতুন কর আরোপ করে। এই কর আদায় করতে গিয়ে তাদের ওপর চরম অত্যাচার চালানো হয়। (কোলদের নিত্যপ্রয়োজনীয় পানীয় মদের ওপর উচ্চহারে কর ধার্য করা হয়)

(3) স্ব জমি থেকে উৎখাত: ইজারাদাররা কোলদের সর্বস্ব কেড়ে নিতে থাকে, এমনকি জমি থেকেও তাদের উৎখাত করতে শুরু করে।

(4) নির্যাতন: কোলদের ওপর নানাভাবে নির্যাতন চালানো হয়। কোল রমণীদের মর্যাদা নষ্ট করা হত এবং নানা অজুহাতে কোল পুরুষদের বন্দি করে রাখা হত।

(5) অর্থনৈতিক শোষণ : রাস্তা তৈরির জন্য বিনা পারিশ্রমিকে কোলদের বেগার শ্রম দিতে বাধ্য করা হত। কোলদের ইচ্ছার বিরুদ্ধে তাদের খাদ্যশস্যের পরিবর্তে আফিম চাষে বাধ্য করা হত।

(6) কোল ঐতিহ্য ধ্বংস : কোলদের নিজস্ব আইনকানুন, বিচারপদ্ধতি প্রভৃতি ধ্বংস করে তাদের ওপর জোর করে ব্রিটিশদের আইনকানুন ও বিচারপদ্ধতি চাপিয়ে দেওয়া হয়। এসব কারণে ক্ষুব্ধ হয়ে কোল বিদ্রোহ শুরু হয়।

 

আরও পড়ুন:

কোল বিদ্রোহের ফলাফল ও গুরুত্ব

১৮৩১-৩২ খ্রিস্টাব্দে বর্তমান বিহারের ছোটোনাগপুর অন্যলে আদিবাসী কোলরা ব্রিটিশ সরকার এবং তাদের সহযোগী জমিদার ও মহাজনদের বিরুদ্ধে বিদ্রোহ করে।কোল বিদ্রোহের ফলাফলগুলি ছিল নিম্নরূপ —

  • ব্রিটিশ নীতির পরিবর্তন : কোল বিদ্রোহের ফলে কোল অধ্যুষিত অঞ্চলে ব্রিটিশ কোম্পানি তাদের নীতির কিছু কিছু পরিবর্তন ঘটায়।
  • দক্ষিণ – পশ্চিম সীমান্ত এজেন্সি : ব্রিটিশ সরকার ১৮৩৪ খ্রিস্টাব্দে কোল উপজাতি অধ্যুষিত অঞ্চল নিয়ে কোলদের জন্য দক্ষিণ – পশ্চিম সীমান্ত এজেন্সি নামে একটি অঞ্চল গঠন করে।
  • ব্রিটিশ আইন বাতিল : দক্ষিণ – পশ্চিম সীমান্ত এজেন্সি অঞ্চলে ব্রিটিশ আইন বাতিল হবে এবং কোলদের নিজস্ব আইনকানুন কার্যকর হবে বলে সরকার ঘোষণা করে।
  • জমি ফেরৎ : জমিদাররা কোলদের যেসব জমিজমা অন্যায়ভাবে দখল করে নিয়েছিল তা তাদের কাছ থেকে কেড়ে নিয়ে কোলদের ফিরিয়ে দেওয়া হয়।

Covered Topics: কোল বিদ্রোহ কোথায় হয়েছিল, কোল বিদ্রোহের নেতা কে ছিলেন, কোল বিদ্রোহের বৈশিষ্ট্য, কোল বিদ্রোহের দুজন নেতার নাম, কোল বিদ্রোহ প্রথম কোথায় হয়েছিল, কোল বিদ্রোহ কবে হয়েছিল, কোল বিদ্রোহ উইকিপিডিয়া, কোল বিদ্রোহের গুরুত্ব, টীকা লেখ কোল বিদ্রোহ। Image source- sorol.in

Share this

Share on whatsapp
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram

Related Posts

Comment us

1 thought on “কোল বিদ্রোহ | কোল বিদ্রোহের কারণ | কোল বিদ্রোহের গুরুত্ব ও ফলাফল”

  1. ডাউনলোড হলে ভালো হতো , কিভাবে করবো বলবেন প্লিজ !

Leave a Reply

Your email address will not be published.

Facebook Page